শনিবার, ৩০ জানুয়ারী, ২০১০

নবীন লেখকলেখিকাদের জন্য :: কিভাবে বই বের করবেন


পর্ব-১

অনেকেই বই লিখেছেন কিন্তু তা ছাপবার নিয়মকানুন জানেন না। তাঁদের জন্য কিছু টিপস।

বই ছাপতে গেলে মোটামুটি সাতটি প্রধান ধাপের মধ্য দিয়ে এগোতে হয়, যেমনঃ ১। প্রচ্ছদ, ২। কম্পোজ বা টাইপ করা ও ট্রেসিং বের করা ৩। পেষ্টিং, প্লেট ও মেকিং, ৪। ছাপা, ৫। বই বাঁধাই। ৬। এটিই হলো প্রধান ধাপ, তা হলো বই বিক্রি বা বাজারজাত করণ। ৭। কাগজ।

১। প্রচ্ছদ। নিজে আঁকতে পারেন, বা কোন নামি শিল্পীকে দিয়ে আঁকাতে পারেন। শৌখিন কোন বন্ধুকে দিয়েও এ-কাজটি করানো যেতে পারে। যে কোন লেখকের প্রথম পছন্দ বর্তমানে ধ্রুব এষ, সচরাচর হুমায়ূন আহমেদের বইয়ের প্রচ্ছদশিল্পী তিনি। তসলিমা নাসরিনের ক-এর প্রচ্ছদ এঁকেছেন কাইয়ুম চৌধুরী। বিখ্যাত শিল্পীরা দুই থেকে পাঁচ হাজার টাকা নিয়ে থাকেন, এমনকি এর চেয়েও বেশি। কম খরচে করতে চাইলে শিক্ষা-নবিশদের খোঁজ করুন, যারা বিভিন্ন পত্র-পত্রিকায় টুকিটাকি কাজ করছেন। তাঁদের প্রচ্ছদ দেখে আপনি সন্তুষ্ট হলে তাঁদেরকেও সন্তুষ্ট করে দিন। কারো সন্ধান না পেলে আপনার প্রকাশককে বলুন, তিনিই মুহূর্তের মধ্যে অনেক রেডিমেড প্রচ্ছদ কিংবা পরিচিত শিল্পীর খোঁজ দিতে পারবেন। প্রচ্ছদ হওয়ার পর এটি প্রকাশকের নিকট হস্তান্তর করুন। পজিটিভ বের করার জন্য এটিকে এবার কম্পিউটারে নিতে হবে। দশ ফর্মা সাইজের তিনশত কপি প্রচ্ছদের কম্পিউটার গ্রাফিক্স সহ তিন থেকে পাঁচ হাজার টাকা খরচ পড়বে। এই খরচ কিন্তু প্রচ্ছদশিল্পীর পারিশ্রমিকের অতিরিক্ত।

২। কম্পোজ বা টাইপ করা। আপনার পুরো পাণ্ডুলিপি প্রকাশকের কাছে দেয়ার পর মনোনীত হলে তিনি ওটা কম্পোজে দিয়ে দিবেন। ১৬ পৃষ্ঠা বা প্রচলিত কথায় ৮ পাতায় এক ফর্মা। প্রতি ফর্মা টাইপিং সহ ট্রেসিং বের করতে বর্তমান বাজারদর গড়ে তিনশত টাকা, দু বার প্রুফ চেকিং। আপনি নিজে টাইপ করতে পারলে এ খরচটি বাদ যাবে। সেক্ষেত্রে বই ছাপবার জন্য আপনাকে পেইজ সেট-আপ করে নিতে হবে।

পেইজ সেট-আপ। ফাইল মেনুতে যান> পেইজ সেট-আপ> পেপার সাইজ> ১১ বাই ৮.৫ সিলেক্ট করুন। ওরিয়েন্টেশন দিন ল্যান্ডস্কেপ। মার্জিনে যান। টপ .৮ এবং বটম .৮। লেফট ও রাইট উভয়ই .৭। গাটার ০, ফ্রম এজ .৫ করে। ব্যস, পেইজ সেট-আপ হয়ে গেল। এবার টেক্সটে আসুন। তারপর চলুন ফরম্যাট মেনুতে। যান কলামে। নাম্বার অফ কলাম সিলেক্ট করুন ২ (দুই)। উইডথ এন্ড স্পেসিং-এ যান। উইডথ হবে ৪.০০ এবং স্পেসিং হবে ১.৬। এরপর যান ট্যাব সেটিং-এ। ডিফল্ট ট্যাব স্টপস দিন .২। এভাবে সেটিং সম্পন্ন করার পর যা হলো তাতে বইয়ের পাতার মাপ হবে উচ্চতা ৮.৫ ইঞ্চি এবং প্রস্থ প্রায় ৫.৫ ইঞ্চি। কিন্তু যে-অংশটুকুতে লেখা উঠবে (একে ম্যাটারিয়াল বা ম্যাটার বলে) তার মাপ হবে ৭ ইঞ্চি বাই ৪.০০ ইঞ্চি। এরপর টাইপের জন্য ফন্ট নির্বাচন। সব ফন্টেই সুন্দর ছাপা ওঠে না। আদর্শলিপি এক্সপ্যান্ডেড (স্কেল ৭৫ পার্সেন্ট) এবং সুটুনি এমজে-তে ভালো ছাপা হয়। আপনি নিজে টাইপ করে ট্রেসিং বের করার জন্য বাংলাবাজারে আসুন, আপনার প্রকাশকের মাধ্যমে ট্রেসিং বের করুন। নিজেও করতে পারেন। ভালো ট্রেসিং পেপারে এক ফর্মা প্রিন্ট করতে ৬০ থেকে ৮০ টাকা লাগবে। মনে রাখবেন, এটি হতে হবে মিরর প্রিন্ট।

৩। পেষ্টিং, প্লেট ও মেকিং। প্রতি ফর্মা পেষ্টিং বাবদ ৩০ থেকে ৬০ টাকা। শুরুতেই প্রকাশকের সাথে চুক্তি করতে হবে আপনি কী ধরণের প্লেট ব্যবহা করবেন। মোটামুটি মানের নতুন (পিএস) প্লেটের দাম মেকিং সহ ৩০০ থেকে ৭০০ টাকা। ডিপিএস (একবার ব্যবহৃত) প্লেটের দাম এর অর্ধেক। তবে কোন ক্রমেই যাতে দুবার ব্যবহৃত প্লেট (ডিপিএস ব্যাক) না দেয়া হয় সেটা আগে বোঝাপড়া করে নিতে হবে। অবশ্য এর চেয়েও দামি প্লেট আছে।

৪। ছাপা। প্রতি ফর্মা বাবদ ছাপা খরচ ২০০-৪০০ টাকা, একটা নির্দিষ্ট সংখ্যক বই পর্যন্ত। তারপর বাড়বে।

৫। বাঁধাই। উৎকৃষ্ট বাঁধাইয়ের জন্য বই-প্রতি ১০-১৫ টাকা পর্যন্ত নেয়া হয়ে থাকে। সাধারণ মানের ছোট বইয়ের ক্ষেত্রে পাঁচ-সাত টাকায় হয়ে যায়। তবে সবকিছুই আপনাকে আগেভাগে ঠিক করে নিতে হবে।

৬। বই বাজারজাত করণ। আপনি নতুন লেখক হয়ে থাকলে আমার পরামর্শ হলো সমস্ত বই আপনি আপনার নিজের কাছে নিয়ে যান। হ্যাঁ, শুরুতেই আপনি চুক্তি করুন, সমস্ত বই আপনাকে একদিনেই সরবরাহ করতে হবে। মনে রাখবেন, নবীন লেখক কখনো বই বিক্রির টাকা নিজের পকেটে নিতে পারে না। পনর হাজার টাকায় বই ছাপলে আপনাকে ধরে নিতে হবে সতর হাজার টাকাই আপনি জলে ফেলে দিচ্ছেন (অতিরিক্ত দুই হাজার হলো আকিকা ও আনুষঙ্গিক খরচ, একজনকে বই দিয়ে বলতে হবে আমার এই বইটি পড়ে শেষ করতে পারলে তোমাকে একশ, দুইশ, হাজার টাকা পুরস্কার দিব, তবেই না কেউ আপনার বই পড়বে। অবশ্যই ব্যতিক্রম আছে, তা হতে পারে আপনার ক্ষেত্রেও)। এবার বইগুলো নিজের কাছে নেয়ার পর, বন্ধুদের মাঝে বিনা মূল্যে বা ন্যায্য মূল্যে কিংবা চড়াদামে (যেহেতু আপনি এতো কষ্ট করে লিখেছেন) বিক্রি করুন। পত্রপত্রিকার মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষদের সাথে বন্ধুত্ব করুন। সৌজন্য সংখ্যা পাঠান। দশজনকে দশটা বই পাঠালে হয়তো তিনচার জনে প্রতিক্রিয়া জানাবে। তিনজন খুব প্রশংসা করে চিঠি লিখবে। সেই প্রশংসায় অনুপ্রাণিত হয়ে হয়তো আরেকটা বই সত্বর লিখে ফেলবেন, এমন সময় দেখবেন যার একটুখানি প্রশংসার জন্য আপনি অধীর আগ্রহে দিন গুনছিলেন, তাঁর একটা চিঠি পেলেন, এটা কোন বই-ই হয়নি, এতো বিরক্তিকর। যে কোন লেখকের জন্য এই ধাক্কাটা হলো দুঃসহনীয়। এটা কাটিয়ে ওঠাই হলো বুদ্ধিমানের কাজ। অনেকেই এই এতোটুকু আঘাতে ভর্তা হয়ে যান, আর কোন লেখাই লিখতে পারেন না। এটা আপনার জন্য সতর্ক বাণী, আপনার লেখা সবাই খাবে না, যারা খায় না তাদেরকে খাওয়ানোর জন্য জোর করবেন না, যারা খাচ্ছে তাঁরাই আপনার প্রকৃত বন্ধু, তাঁরা আপনার লেখার মান সম্বন্ধে সম্যক অবহিত আছেন, তারপরও আপনাকে উৎসাহিত করবার জন্য অতোটুকু প্রশংসা করে থাকেন। তাঁদেরকে শ্রদ্ধা করুন। লিখুন। লিখুন। লিখুন।

৭। কাগজের হিসাব। ধরুন বইটি পাঁচ ফর্মা সাইজের। এক রীমে ১০০০ তা (ডাবল ডিম ৫০০ তা-য় এক রীম, যা সিংগেল ডিম-এ ১০০০ তা হয়)। ১০০০ তা-কে ৫ ফর্মা দিয়ে ভাগ করুন। ভাগফল ২০০। অর্থ্যাৎ, ১ রীম কাগজে ৫ ফর্মা সাইজের ২০০ কপি বই হয়। ৬৫ গ্রাম টিকে কাগজের দর ১২০০ টাকার উপরে প্রতি রীম। কিন্তু বইয়ের জন্য ৭০ গ্রাম বসুন্ধরা বা টিকে ভালো হয়, যার দর ২৫০০ টাকার উপরে। ৮০ গ্রাম টিকে-র দর ৩০০০ টাকা। এর মাঝামাঝি দরের কাগজও আছে। আপনার বই ছাপতে যে কয় রীম কাগজ লাগবে, তার চেয়ে প্রতি পাঁচ রীমের জন্য অতিরিক্ত হাফ থেকে এক রীম কাগজ কিনতে হবে, কারণ, ছাপাখানায় প্রচুর কাগজ নষ্ট হয়ে যায়।

ওপরের বর্ণনাটুকু আমার অভিজ্ঞতার ফসল। আরো কিছু জানতে চাইলে আলাদা ভাবে যোগাযোগ করুন।

সারাংশ :

সবচাইতে গুরুত্বপূর্ণ, প্রকাশককে অনুরোধ করুন আপনার ৩০০ বই আপনাকে একদিনেই সরবরাহ করবার জন্য। নতুন লেখকের বই কিন্তু বুকস্টলঅলারা নিতে চাইবেন না, তাঁরা বলবেন জায়গা নেই। ৫০০ বইয়ের খরচ বাবদ পুরো টাকা একবারই প্রকাশকের হাতে দিয়ে দিতে হবে, বই ছাপাবার আগে। টানাটানি থাকলে এ টাকা ধাপে ধাপে দিতে পারেন, প্রকাশককে এ ব্যাপারে অনুরোধ করতে পারেন। সাধারণত সবগুলো বই একবার ছাপা হলেও সবগুলো একসাথে বাঁধাই করা হয় না। বই ধীরে ধীরে বিক্রি হয়, আর নতুন করে বাঁধাই করা হয়। আর এতোসব চুক্তি সম্ভব হবে তখনই যখন আপনি কোনো ছোটখাট প্রকাশকের সাথে এ কাজ করবেন। বড় বড় প্রকাশকগণের সাথে এহেন হাঙ্গামা করতে পারবেন না। আপনার পাণ্ডুলিপি ভালো হলে বড় প্রকাশকগণ বই ছাপতে রাজি হবেন সম্পূর্ণ বিনা পয়সায়; শুধু একটাই শর্ত হয়তো তাঁরা দেবেন যে প্রকাশিতব্য বইটির ৮০% বই আপনাকে কিনে নিতে হবে:):)

বই ছাপতে খরচের খতিয়ান:):):)

সবগুলো হিসাব সম্পূর্ণ মনে নেই। তবে কাছাকাছি হিসাবগুলো নিম্নরূপ:

২০০৩ সনে ৯ ফর্মা সাইজের আমার একটা উপন্যাসের ৫০০ কপি ছাপতে আমার ৩০-৩৫ হাজার টাকা খরচ হয়েছিল।

২০০৪ সনে ১০ ফর্মা সাইজের আমার একটা উপন্যাসের ৩০০ কপি ছাপতে আমার ২০-২৫ হাজার টাকা খরচ হয়েছিল।

২০০৪ সনে ৮ ফর্মা সাইজের আমার একটা ছোটগল্প সংকলনের ৩০০ কপি ছাপতে আমার ১৮-২০ হাজার টাকা খরচ হয়েছিল।

২০০৪ সনে ৬ ফর্মা সাইজের আমার একটা উপন্যাসের ৩০০ কপি ছাপতে আমার ১৫ হাজার টাকা খরচ হয়েছিল।

২০০৬ সনে ১৬ ফর্মার ৩০০ কপি সবুজ অঙ্গন কবিতা ও ছোটগল্প সংকলন ছাপতে আমার ৫০ হাজার টাকা খরচ হয়েছিল।

২০০৭ সনে ১৪ ফর্মার ৩০০ কপি সবুজ অঙ্গন অণু-উপন্যাস সংকলন ছাপতে আমার ৪০ হাজার টাকা খরচ হয়েছিল।

২০০৯ সনে ৫ ফর্মার ২০০ কপি সবুজ অঙ্গন আন্তর্জালিক কবিতাগুচ্ছ ছাপতে আমার ২০ হাজার টাকা খরচ হয়েছিল।

২০১০ সনে ৭ ফর্মার ২০০ কপি সবুজ অঙ্গন ব্লগীয় কবিতাসংকলন ছাপতে আমার আনুমানিক ৩০ হাজার টাকা খরচ হবে:(:(:(


উপরের বইগুলোর অধিকাংশই খুব অপরিচিত প্রকাশনী থেকে ছাপানো হয়েছিল। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে ছাপাতে খরচ একটু বেশি পড়েছিল, যেহেতু তাঁদের স্ট্যান্ডার্ড খুব ভালো। এই হিসাব বিবরণী থেকে নিজের জন্য প্রস্তুতি নিতে পারেন:):)


পর্ব-২
আগের পর্বটি পড়ে অনেকেই হয়তো বই প্রকাশ করার একটা সাহস পেয়ে গেছেন। কিন্তু তারপরও ভাবছেন কিভাবে প্রকাশকের কাছে কথাটা তুলবেন, কিছুটা লজ্জা, 'পাছে লোকে কিছু বলে' ভাব, ইত্যাদি।
হাতে গোনা দু-একটা প্রকাশনী ছাড়া সবাই আপনার বই প্রকাশ করার জন্য হা করে আছেন, এটা মনে রাখবেন। আপনার শুধু প্রয়োজন 'দর কষাকষি' করে একটা চুক্তিতে আসা।

কোন্‌ প্রকাশকের কাছে যাবেন?

প্রতিটা বইয়ের ৪ অথবা ৬ কিংবা ৮ নং পৃষ্ঠায় প্রকাশনীর ঠিকানা ও ফোন নম্বর দেয়া থাকে। আপনার পছন্দমতো প্রকাশকের কাছে গিয়ে বলুন আপনি একটা গল্প বা কবিতা বা উপন্যাস বা প্রবন্ধ সংকলন বের করতে চান- ৩০০ কপি। আগেই বলে নিন যে লেখার সফট কপি আপনিই তৈরি করে দেবেন। তারপর প্রকাশকই আপনাকে এগিয়ে নিয়ে যাবেন।

আমার কাছে এ মুহূর্তে কয়েকটা প্রকাশনীর নম্বর আছে :

আগামী প্রকাশনী (ওসমান সাহেব) : ০১৮১৯২১৯০২৪
ইত্যাদি গ্রন্থপ্রকাশ (জুয়েল সাহেব) : ০১৭১৫৪২৮২১০
একাডেমী প্রেস এন্ড পাবলিকেশন লিঃ (সাহানা রহমান) : (নামটা বোধ হয় সঠিক হলো না) : ৮১২৫৩৯৪
রাইটারস ইংক (প্রফেসর নিয়াজ জামান) : ৯৩৩৫৬০৭
ইমন (মুক্ত স্বদেশ) : ০১৭১২৬৭১৩৪৬

আপনি নিজেও একজন কবি বা লেখকের স্পন্‌সর হতে পারেন।

অনেকেই লেখেন না, কিন্তু মনে খুব সাধ বা শখ পোষেন বই ছাপবার। আপনি আপনার পছন্দের দু-একজন লেখক বেছে নিন, যাঁদের বই ছাপবার খরচ আপনি নিজে বহন করবেন। আপনার এই পবিত্র চেষ্টায় একজন নিভন্ত অথচ সম্ভাবনাময় লেখক একজন সেরা লেখক রূপে গড়ে উঠতে পারেন। মনে রাখুন, নবীন লেখকদের বই সচরাচর বিনে পয়সায় কেউ ছাপেন না। অনেক প্রতিভাধর ভালো লেখকের নিজের টাকায় বই বের করার সামর্থ থাকে না।

খুব সংক্ষিপ্তভাবে লিখা হলো। তারপরও কিছু যদি কেউ জানতে চান, লিখুন নিচে।


সবাই ভালো থাকুন।

হ্যাপি ব্লগিং


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন